Welcome to Our Website

Learn Advanced JAVA For Software Development

এই কোর্স থেকে আপনি কী এক্সপেক্ট করতে পারেন?

একজন জাভা সফটওয়্যার ডেভেলপার হিসেবে আপনার পরিপূর্ণভাবে যেসব বিষয় জানা আবশ্যক সেগুলো অনেক ছোট-বড় প্রজেক্টের মাধ্যমে দেখানো হয়েছে এই কোর্সে। সেই সাথে সফটওয়্যারের ফ্রন্ট-এন্ড এবং ব্যাক-এন্ড ডেভেলপমেন্টের খুঁটিনাটি বিষয়গুলো আলোচনা করা হয়েছে। আবার, সব টপিকের ক্ষেত্রেই চাকরির ইন্টারভিউয়ের গুরুত্বপূর্ণ প্রশ্নগুলোর উত্তর উদাহরণসহ বোঝানো হয়েছে।

স্বাভাবিকভাবেই, কোর্সের বেশিরভাগ অংশে ব্যাক-এন্ড নিয়ে আলোচনা করা হয়েছে। যার মধ্যে আছে OOP Concepts, Generics, Collections, Database, Concurrency, IO Streams এবং Network Programming।

ফ্রন্ট-এন্ডের অংশে আলোচনা করা হয়েছে JavaFX, Network Programming নিয়ে। JavaFX হল সম্পূর্ণ ফ্রন্ট এন্ড বা গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI) তৈরির ব্যাপার-স্যাপার। অন্যদিকে নেটওয়ার্ক প্রোগ্রামিং আসলে ব্যাক এন্ডের অংশ হলেও এখানে JavaFX ব্যবহার করে প্রজেক্ট তৈরি করে দেখানো হয়েছে।

জাভা দিয়ে বানানো সব লাইব্রেরী বা ফ্রেমওয়ার্কের ক্ষেত্রে OOP Model, Generics, Collection, IO, Concurrency, Networking এই বিষয়গুলো সবসময় ব্যবহার করা হয়। তাই জাভাতে এগুলো কিভাবে কাজ করে তা সঠিকভাবে না জানলে Java Web ও Android Framework কঠিন মনে হতে পারে। এই কোর্সে PC Software Making এর সাথে সাথে জাভার বেসিক বিষয়গুলো প্রজেক্টসহ বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। তাই মনযোগ দিয়ে কোর্সটি করলে আশা করি জাভার অন্যান্য ফ্রেমওয়ার্কগুলো নিয়েও সব প্রশ্ন বা সমস্যা সমাধান হয়ে যাবে।

জাভা তে একই কাজ অনেক রকম উপায়ে করা যায়। একেক ক্ষেত্রে একেক ভাবে কোড করলে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যায়। কোন ধরনের সফটওয়্যারের ক্ষেত্রে কোন পথ অনুসরণ করতে হবে এবং কেন, সেটা উদাহরণসহ এই কোর্সে দেখানো হয়েছে। বিভিন্ন উপায়ের স্পিড, রান-টাইমের পার্থক্যগুলো ভিজুয়াল গ্রাফ ও ব্লক ডায়াগ্রামের মাধ্যমে আলোচনা করা হয়েছে।

আপনি কেনো জাভা (ভালো ভাবে) শিখবেন?

জাভা কোডেড সফটওয়্যারের পারফর্মেন্স, স্পিড এবং কার্যকারিতা নিয়ে আসলে প্রশ্ন তোলার কোনো অবকাশ নেই। পারফর্মেন্স র‍্যাংকিং-এ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসাবে জাভা নিঃসন্দেহে তালিকার উপরের দিকেই থাকে এবং ভবিষ্যতেও থাকবে। পরিস্কার ধারণা থাকলে সবচেয়ে কম সময়ে এবং সহজে এর সাহায্যে সফটওয়্যার ডেভেলপ করা যায়।

তবে অর্ধেক জ্ঞান নিয়ে কাজ করাটা ঝুঁকিপূর্ণ। তাই প্রোগ্রামার বা সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে ক্যারিয়ার সমৃদ্ধ করতে চাইলে জাভা প্রোগ্রামিং ভালোভাবে জানার কোন বিকল্প নেই। 

তার ওপর অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের সহজ প্রয়োগের কারণে জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ বোঝা বা শেখা অনেক সহজ। একটু মনযোগ আর ধৈর্য্য ধরে চেষ্টা করলে খুব অল্প সময়েই জাভা প্রোগ্রামিংয়ের খুঁটিনাটি বিষয়গুলো পরিস্কারভাবে বোঝা সম্ভব।

আপনি হয়ত অন্য প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে কাজ করেছেন, কোনো কারণে জাভা তে কাজ করা হচ্ছে না, তাই প্রফেশনাল লেভেলে শেখাও হয়ে উঠছে না। এমন হলেও এই কোর্সটি আপনার বিশেষভাবে কাজে আসবে বলে আমরা মনে করি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Apply Coupon Code "ENGRHUB40" and get 40% discount on all Bohubrihi courses except career courses.