Welcome to Our Website

Tableau – Analyze and Visualize Data

কেন শিখবেন ট্যাবলু? মানে আপনার বিশেষ কি লাভ হবে এটা শিখলে? আপনি যেকোন ধরনের ডাটা , সেটা বিজনেস হোক, সেলস ডাটা হোক, ইঞ্জিনিয়ারিং এর যেকোনো এনালাইসিস ডাটা হোক ইভেন কোভিড- ১৯ এর যেকোন এনালাইসিস হোক লাইক কোভিড এফেক্টেড ম্যাপ যেটা আছে যে কোন দেশে ডেথ রেট কত, রিকোভারি রেট কত সেটা । স্প্রেডশিটের ডাটা হোক বা বিগ ডেটা হোক ট্যাবলুর কাছে কোনটাই বাধা না বলা যায়!

আপনি যদি একেবারে নন- টেকনিকাল মানুষ ও হয়ে থাকেন , বা জীবনেও এমন সফটওয়্যারে কাজ করেন নি, আপনিও যদি এই কোর্সটি ফলো করেন , এক ঘন্টায় একেবারে জিরো থেকে আপনার হাতে কিছু শক্তিশালী ট্যুল চলে আসবে যা দিয়ে আপনি আপনার ডাটা এমনভাবে রিপ্রেজেন্ট করতে পারবেন যাতে ইমপ্রেস হবে আপনার প্রজেক্ট টিচার, আপনার বস , ইভেন আপনার ক্লায়েন্ট রা!

আচ্ছা আপনার মনে হতে পারে এক্সেল তো আছেই আমার ট্যাবল্যুর দরকার কি? আসলে দুইটা সফটওয়্যার মিলানো উচিত না কারন একটা একটার পরিপূরক, আপনি আপনার ডাটা ধরেন এক্সেলে টেবল করে করলেন, এখন আপনি চাচ্ছেন সেটা ভিজুয়ালাইজ করতে বা লুক্রেটিভ একটা লুক দিতে, আর ডাটা টা যার কাছেই সেন্ড করেন সে তার মত করে নিজের দরকারি ডাটা মিনিটের মধ্যেই চোখের সামনে দেখতে পাবে , ট্যাবল্যু এই কাজটাতেই সেরা ! মিনিটের মধ্যে ডাটা যতই কমপ্লেক্স হোক, এক্সেলে যে ভিজুয়ালাইজেশন ক্রিয়েট করতে ঘন্টার পর ঘন্টা যায় সেটা ট্যাবল্যুতে একেবারে নতুন ইউজাররাও মিনিটে তৈরি করতে পারবে, এই যুগে আপনার কাজ যত ফাস্ট হবে আপনার বিজনেস তত সফল হবে ,আর একুরেসি? সেটা আপনি সম্পূর্ণভাবে কন্ট্রোল করতে পারবেন এই সফটওয়্যারে আর ডাটা এনালাইসিস করে ট্রেন্ড লাইন বলুন ফোরকাস্ট বলুন সেগুলার ক্রিয়েট করা প্রায় ব্যাপারই মনে হবে না কোন যেটা এই কোর্স করার পর আপনি ইজিলি বুঝবেন!

এক্সেল যদি ডাটা ভিজুয়ালাইজেশনে পুকুর হয় ট্যাবল্যু সেটার সমুদ্র, আসলে সমুদ্র বললেও ছোট হয়ে যায়! সেই সমুদ্র তে ঝাপিয়ে পড়লে কুল নাও পেতে পারেন, তাই আমি আরাফ আর আমার কোর্স আছে আপনাকে সেই সমুদ্রের গভীরতা সম্পর্কে একটা ভালো আইডিয়া দিতে! আর আপনার পরবর্তী সকল কাজ হবে ফাস্ট, স্মার্ট আর আপনার রিসার্চ বা বিজনেস ডাটা এনালাইসিসের জন্য ফার্স্ট চয়েস।

ইন্সট্রাকটর পরিচিতি:

আসসালামু আলাইকুম আমি তানভীর আরাফ। বর্তমানে আমি চুয়েটে অধ্যায়নরত আছি ডিপার্টমেন্ট অফ সিভিল ইঞ্জিনিয়ারিং এ (ফাইনাল ইয়ার), আমি আমার স্টাডি বাদের বিভিন্ন রকমের কাজ লাইক গ্রাফিক্স ডিজাইন, ডাটা এনালাইসিস আর ভিজুয়ালাইজেশন এছাড়া থ্রিডি আর্ট ওয়ার্ক আর মোশন গ্রাফিক্সের কাজ ও করে থাকি, বর্তমানে আমি ক্রিক-হুইজ অ্যাপের গ্রাফিক্স ডিজাইনের কাজ করি, আর ফ্রিলান্স ভিজুয়ালাইজেশন ক্রিয়েট করার কাজ করে থাকি বিভিন্ন কোম্পানীর জন্য।

কোর্সটি করার পর আপনি যেসকল বিষয় সম্পর্কে দক্ষ হয়ে উঠবেন:

ডাটা এনালাইসিস এবং ভিজুয়ালাইজেশন মাস্টার হওয়ার প্রথম ধাপ! – জেনে নিন সকল দরকারি সকল বেসিকস!

  • কিভাবে ট্যাবল্যু ইনস্টল করবেন
  • কিভাবে ট্যাবল্যুর সাথে Excel বা CSV ডাটাসেট খুব সহজেই কানেক্ট করবেন
  • ট্যাবল্যু ইন্টারফেসের সমস্ত বেসিক্স
  • বিভিন্ন জনপ্রিয় ডাটাসেটের সোর্স আর কিভাবে ডাটা ডাউনলোড করতে হয়
  • সব ধরনের ডিফল্ট ভিজুয়ালাইজেশন কিভাবে তৈরি করবেন -যেমন বার চার্ট, পাইচার্ট, এরিয়া চার্ট, স্ক্যাটার প্লট ইত্যাদি
  • যেকোন ধরনের বেসিক ম্যাপ চার্ট তৈরি করতে পারবেন মিনিটেই!
  • ডাটা কিভাবে ফিল্টার করবেন
  • ডাটা এনালাইস করার বেসিক্স- ট্রেন্ড লাইন, ফোরকাস্ট, পার্সেন্টাইল লাইন’স
  • কিভাবে আপনার ভিজুয়ালাইজেশন এক্সপোর্ট করবেন, বা বিভিন্ন জায়গায় শেয়ার করবেন

হয়ে যান ভিজুয়ালাইজেশন জগতের সুপারম্যান! – এডভান্সড টেকনিক’স

  • দুটি ভিন্ন চার্ট মার্জ করে ইউনিক আর ক্রিয়েটিভ এডভান্সড চার্ট তৈরি করার নিনজা টেকনিক!
  • কিভাবে ট্যাবল্যুতে আপনার ডাটা দিয়ে ম্যাপ তৈরি করবেন, এক্সাম্পল হিসেবে কোভিড-১৯ এর ডাটা দিয়ে ম্যাপ ও তৈরি করতে পারবেন খুব সহজেই
  • কিভাবে যেকোন ডাটা এনিমেট করতে হয়
  • কিভাবে হাইপার-ইন্টারেকটিভ ড্যাশবোর্ড তৈরি করবেন- যেটা এক্সেলে করতে গেলে লাগত মিনিমাম ১ ঘন্টা সেটা করে ফেলতে পারবেন ১০-১৫ মিনিটেই!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *